সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Teler-Pitha.jpg

লোপা সাঈদা'স মজাদার তেলের পিঠা

আমার খুব প্রিয় এই পিঠা। ছোটবেলায় খেয়েছি নানুর হাতে, মামীর হাতে বানানো। তারপর আমার প্রিয় খালার কাছ থেকে শিখেছি এই পিঠা বানানোর প্রক্রিয়া।

পিঠা ছাড়া শীতকাল ভাবাই যায় না। যদিও এই পিঠা অন্য সময়েও খাওয়া হয়ে থাকে। আর তেলের পিঠা কম বেশি সবাই পছন্দ করেন। যদিও এই পিঠা একেক অঞ্চলে একেক নামে পরিচিত কিন্তু তেলের পিঠা নামেই এই পিঠাকে সবাই বেশি চেনে।

আমার খুব প্রিয় এই পিঠা। ছোটবেলায় খেয়েছি নানুর হাতে, মামীর হাতে বানানো। তারপর আমার প্রিয় খালার কাছ থেকে শিখেছি এই পিঠা বানানোর প্রক্রিয়া। চলুন তাহলে জেনে নেই কিভাবে বানাতে হয় মজাদার এই পিঠা:

উপকরণ:

  • চালের গুড়া: ১ কাপ
  • ময়দা: আধা কাপ  
  • খেজুরের গুড়: পোনে এক কাপ বা মিষ্টি অনুযায়ী 
  • পানি: ১ কাপ বা পরিমান মতো
  • বেকিং পাউডার: ১ চা চামচ
  • লবন: সামান্য
  • তেল: ডুবো তেলে ভাজার জন্য

প্রণালী:
গুড়কে ১ কাপ পানি দিয়ে জ্বাল দিয়ে সিরার মতো বানিয়ে রাখুন। ময়দা, চালের গুড়া, বেকিং পাউডার ও লবন দিয়ে গুঁড়ের মিশ্রণ তাতে মিশিয়ে গোলা এমনভাবে করতে হবে যেন গোলা বেশি পাতলা না হয় আবার বেশি ঘনও না হয়। ২ ঘন্টা মিশ্রণটি ঢেকে রেখে দিন।

একটি কড়াইয়ে ডুবো তেলে ভাজার মতো পরিমান তেল গরম হতে দিন। তেলটা অবশ্যই ভাল করে গরম হতে হবে কিন্তু খেয়াল রাখতে হবে যেন অতিরিক্ত গরম না হয় তাহলে পিঠা দেয়ার সাথে সাথে পুড়ে যাবে।

গভীর কোনো চামচ বা ছোট কাপ দিয়ে পিঠার মিশ্রণ তেলের মাঝে দিন। একটি একটি করে পিঠা ভাঁজতে হবে। একসাথে একটার বেশি দেয়া যাবে না। অল্প আঁচে বাদামি করে ভাজুন। একদিক হয়ে গেলে উল্টে দিয়ে অন্য পিঠ হয়ে গেলে নামিয়ে ফেলুন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।