সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

তারুণ্য বজায় রাখতে পালংশাক

গর্ভের শিশুর মেধা বিকাশে এ শাকের গুরুত্ব অপরিসীম। গর্ভবতী মায়ের জন্য পালংশাক ভীষণ উপকারী। কচি পালংশাকের স্যুপ দেহে জোগায় অফুরন্ত শক্তি।


ফয়জুন্নেসা মণি
শীতকালীন শাক পালংশাক। পালংশাক পৃথিবীর সবচেয়ে স্বাস্থ্যকর খাদ্যগুলোর একটি। কোষ্ঠকাঠিন্য দূর করতে পালংশাকের ভূমিকা অপরিসীম। তারুণ্য বজায় রাখতে পালংশাক বেশি বেশি খেতে পারেন। পালংশাকে আছে অ্যান্টি এজিং ফ্যাক্টর, যা বয়স বৃদ্ধিজনিত জটিলতাগুলোর বিরুদ্ধে যুদ্ধ করে। এতে আছে  ভিটামিন ‘সি’ ও  ভিটামিন ‘এ’  যা চোখের ভেতর ও বাইরের অংশগুলোয় পুষ্টি জোগায়। ভিটামিন ‘সি’ আমাদের প্রতিদিন খাওয়া উচিত।

শরীরের শিরা-উপশিরায় এ শাকের উপাদানগুলো মিশে ত্বকে পুষ্টি জোগায়। চুল পড়া রোধ করে। ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। গর্ভের শিশুর মেধা বিকাশে এ শাকের গুরুত্ব অপরিসীম। গর্ভবতী মায়ের জন্য পালংশাক ভীষণ উপকারী। কচি পালংশাকের স্যুপ দেহে জোগায় অফুরন্ত শক্তি।

শীতকালের আল্ট্রাভায়োলেট রশ্মি, যা ত্বকের জন্য খুব ক্ষতিকর। এই ক্ষতি থেকে রক্ষা করে পালংশাক। পালংশাকের ডাঁটায় আছে ডায়াটারি, ফাইবার বা আঁশজাতীয় উপাদান- যা খাবার হজমে সাহায্য করে, পেটে গ্যাসের পরিমাণ কমায়, রোধ করে পাকস্থলীসহ সব  অঙ্গের ক্যানসার।
 শিশুকে খিচুড়িতে সামান্য পালং পাতা দিতে পারেন। এতে শিশুর শরীরে ভিটামিন ‘সি’ ও ‘এ’র ঘাটতি পূরণ হবে। এতে আছে আয়রন ও লবণ। এ শাকের খনিজ লবণ উচ্চ রক্তচাপ বাড়ায় না। তাই হাই ব্লাডপ্রেসারের রোগী খেতে পারেন এ শাক।

পালংশাক  শরীরের জন্য ভালো
- হজমে সাহায্য করে ও ফ্যাট দূর করে ওজন কমাতে ও নিয়ন্ত্রণে সাহায্য করে, শরীরের ক্ষুধা নিবারণ করে, ক্ষুধা কম লাগে, ফলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে, কোষ্ঠকাঠিন্য দূর করে, হজম শক্তি বৃদ্ধি করে, ও হজম প্রক্রিয়া সচল রাখে|
- চোখের দৃষ্টি শক্তি বাড়ায়, চোখের নানা রকম রোগ সারাতে সাহায্য করে|
- প্রচুর আয়রন থাকায় এটি রক্ত বৃদ্ধি করে, লাল লোহিতকনিকা বৃদ্ধি করে, রক্তে অক্সিজেন বাড়ায় ও রক্তশূন্যতা দূর করে
- ব্লাড প্রেসার কমায়/ নিয়ন্ত্রণে রাখে, শরীরের রক্ত চলাচল ঠিক রাখে, হাইপার টেনশন কমায় ,
- ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখে ও প্রতিরোধ করে
মাসেলের শক্তি বৃদ্ধি করে,
- হার্টের মাসেলের, এতে হার্টের বিভিন্ন অসুখ হতে রক্ষা পাওয়া যায়
- নিয়মিত খেলে আলঝেইমার রোগ হয় না, কারণ এটি শরীরের নার্ভ ঠিক রাখে |
- বয়সের কারণে স্মৃতিশক্তি কমা হতে রক্ষা করে ও স্মৃতিশক্তি বৃদ্ধি করে|
-  হেলদি নার্ভাস সিস্টেম ও হেলদি ব্রেইনও পাওয়া যায় নিয়মিত পালংশাক খেলে|
- ভিটামিন এ ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে ও বলি রেখা পড়তে দেয় না
- ইনফেকশন সারাতে ও প্রতিরোধ করতে সাহায্য করে
গ্যাস্টিক ও আলসার হতে বাঁধা দেয়

- বিভিন্ন রকমের ক্যান্সার, যেমন: bladder, prostate, liver ,colon, stomach, skin, breast, ovarian এবং lung cancer প্রতিরোধ করে ও ক্যান্সারের কোষ ধ্বংশ করে ও ক্যান্সারের কোষ সৃষ্টি হতে বাধা দেয়|
- শরীরের রোগ প্রতরোধ ক্ষমতা বৃদ্ধি করে, শরীরের সব অঙ্গ ও প্রক্রিয়া, যেমন: শ্বাস, হজম, ইত্যাদি প্রক্রিয়া ঠিক রাখে
- ক্ষতিকর সুর্য রশ্মি, যেমন ইউভি রশ্মি হতে ত্বককে রক্ষা করে, ফলে ত্বকের ক্যান্সার হয় না

তাই নিয়মিত পালংশাক ও অন্যান্য সবুজ শাকপাতা খেতে হবে|







এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।