সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

11036214_550195671798580_6155117806947128960_n (1).jpg

প্রজাপতি সংরক্ষনে উদ্যোগ জাবিতে বসতে যাচ্ছে প্রজাপতি মেলা

প্রজাপতি সংরক্ষনে সচেতনতা বৃদ্ধি করার জন্য প্রতি বছর আয়োজন করা হয় এ মেলার। এতে আগমন ঘটে দেশ-বিদেশের নানা দর্শনার্থীর।



উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ শ্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আগামী ১১ ডিসেম্বর শুক্রবার  অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রজাপতি মেলা-২০১৫’। 

বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের আয়োজনে প্রতি বারের ন্যায় এবারও মেলায় সার্বিক সহযোগীতায় রয়েছে ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’ এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে চ্যানেল আই। 

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গনে সকাল নয়টায় মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। 

দিনব্যাপী মেলার অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে শিশু-কিশোরদের জন্য প্রজাপতির ছবি আঁকা প্রতিযোগীতা, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগীতা ও প্রজাপতির হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, প্রজাপতি চেনা প্রতিযোগীতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারী প্রদর্শনী ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান।

এছাড়া এবারের মেলার প্রধান আকর্ষন হচ্ছে ‘বাটারফ্লাই বিডিং সেন্টার অ্যান্ড পার্ক’ এর উদ্বোধন।

প্রজাপতি নিয়ে গবেষণা ও সংরক্ষনে উৎসাহিত করার লক্ষ্যে জাবিতে ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে হয়ে আসছে প্রজাপতি মেলার আয়োজন ।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।