সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

20150703_171425.jpg

বাসাই তৈরি মজাদার মিষ্টি লাল মোহন ।

মিষ্টি পছন্দ করে না এমন মানুষ খুজে পাওয়া যেমন মুশকিল ঠিক তেমনি মিষ্টি পছন্দ করার পরেও বিভিন্ন রোগের বিশেষ করে ডায়াবেটিসের কারনে মিষ্টি খাওয়া বারণ এই রকম মানুষও অনেক। কিন্তু তাই বলেত মিষ্টি বানানো যাবেনা এই রকম কোন কথা নেই, মিষ্টি বাচ্চাদের অত্যন্ত প্রিয় খাবার, তাছাড়া বাচ্চাদের মেধা বিকাশে মিষ্টি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আসুন আজ আমরা জেনে নেই এই রকম একটি মিষ্টি তৈরির রেসিপি।

উপকরন চিনি ২ কাপ ময়দা ১/২ কাপ পানি ২ কাপ বেকিং পাউডার ২ চা চামচ ফুল্ক্রিম গুঁড়ো দুধ ৩/৪ কাপ আড়াই টে চামচ ঘি/ তেল পানি ২ টে চামচ লবন পরিমান মত প্রণালী প্রথমে চিনির সিরা তৈরি করে নিতে হবে। তারপর একটি বাটিতে ডিম ভাল করে ফেটিয়ে নিতে হবে। তারপর তাঁতে ৩ টে চামচ তেল ও ১ টে চামচ চিনি দিয়ে আবার ভাল করে মিশিয়ে নিতে হবে। তারপর একে একে ময়দা, দুধ, বেকিং পাউডার, ২ টে চামচ পানি ও লবন দিয়ে ভাল করে মেখে বলের আকারে করে নিতে হবে। যাতে হাতে লেগে না যাই সে জন্য মাঝে মাঝে হাতের তালুতে তেল লাগিয়ে নিতে পারেন। তারপর কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে একে একে বল গুলো ছেঁড়ে দিন। বাদামি হলে নামিয়ে নিয়ে ভাজা বলগুলো চিনির সিরাই দিয়ে দিন। ব্যাস হয়ে গেল বাসাই তৈরি মজাদার মিষ্টি লাল মোহন ।
এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।