সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

P1200233.jpg

শাহী স্পেশাল বিফ কোরমা

গরুর গোসত দিয়ে কোরমা রান্না করেন এমন ভাবাও অনেক কঠিন কাজ! কারন আমরা জানি কোরমা মানেই চিকেন কিংবা মাটন! যাই হোক, আমি এখন আর তেমন গরুর গোসত খাই না, তবে রান্না করতে ভালবাসি, কোরমা রান্নার যত মশলাপাতি লাগে তা দিয়েই এই গরুর গোসত রান্না হয়েছে। কাজে কাজেই শাহী কোরমা বলা যেতেই পারে। চলুন দেখে ফেলি, কি করে কোরমা রান্না করা হয়। আমি নিশ্চিত আপনাদের ভাল লাগবে, ঘরের শিশু এবং প্রিয় মাতা পিতার জন্য আপনি একদিন এমন কোরমা রান্না করতে পারেন। সবাই আনন্দ পাবে।


উপকরণঃ


  1. মাংস, ১ কেজি
  2. পেঁয়াজ কুঁচি বা বাটা, এক কাপ
  3. আদা বাটা, দুই টেবিল চামচ
  4.  রসুন বাটা, দুই টেবিল চামচ
  5.  জিরা গুড়া, ১ চা চামচ
  6. কাঁচা মরিচ বাটা, তিন চা চামচ (ঝাল বুঝে)
  7. গোল মরিচ বাটা, আধা চা চামচ (ঝাল বুঝে)
  8. জয়ত্রী বাটা, হাফ চা চামচ
  9. জয়ফল বাটা, এক চিমটি
  10. বাদাম বাটা, হাফ কাপ
  11. গরম মশলা (এলাচি কয়েকটা, দারুচিনি কয়েক পিস)
  12. লবন, পরিমান মত
  13. চিনি, এক চা চামচ
  14. কিসমিস, এক টেবিল চামচ
  15. ভিনেগার, এক চা চামচ
  16. দুধ, ঘন এক কাপ
  17.  কয়েকটা আস্ত কাঁচা মরিচ
  18. তেল, দেড় কাপ কম বেশি
  19. পানি পরিমান মত
প্রণালী

তেল গরম করে সামান্য লবন যোগে উপরের সব মশলাপাতি (দুধ, কিসমিস, ভিনেগার, চিনি বাদে) দিয়ে ভাল করে কষাতে থাকুন। কষিয়ে তেল উঠিয়ে নিন।এবার গোসত দিয়ে দিন এবং ভাল করে মিশিয়ে নিন।এবার ভিনেগার, চিনি দিয়ে হাফ কাপ পানি দিয়ে মাধ্যম আঁচে ঢাকনা দিয়ে দিন। মিনিট ২০ লাগতে পারে। মাঝে মাঝে ঢাকনা উলটে দেখে ও নাড়িয়ে দিতে হবে।দুধ দিয়ে দিন।কিসমিস গুলো দিয়ে দিন। আবারো কিছু সময়ের জন্য মাধ্যম আঁচে ঢাকনা দিয়ে রেখে দিন। ঝোল কেমন রাখবেন এটা আপনি নিজেই বুঝতে পারবেন।ফাইন্যাল লবন চেক করুন। লাগলে দিন। কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দিন, দেখতে ভাল লাগবে।ব্যস, পরিবেশনের জন্য প্রস্তুত।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।