সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

ঘরকন্যার সহজিয়া কিছু গেরস্থালি টিপস

ব্যস্ততম জীবনের মাঝেই কিছু কায়দা-কানুন সময় বাঁচিয়ে আপনাকে দিতে পারে কিছুটা স্বস্তি। আর সেরকম কিছু পিস যদি জানা থাকে তবে তো নো টেনশন মোডে থাকতেই পারেন।

আমাদের  দৈনন্দিন জীবনে এমন কিছু বিষয় আছে যা আমাদের জীবন-যাপনকে আরো আরো সহজ, সুন্দর এবং পরিচ্ছন্ন করে তোলে।  ব্যস্ততম জীবনের মাঝেই কিছু কায়দা-কানুন সময় বাঁচিয়ে আপনাকে দিতে পারে কিছুটা স্বস্তি। আর সেরকম কিছু পিস যদি জানা থাকে তবে তো নো টেনশন মোডে থাকতেই পারেন। জেনে রাখুন গেরস্থালির কিছু টিপস্-
ফয়জুন্নেসা মণি

- ডিপ ফ্রিজে মাছ বা মাংসের ট্রে রাখার সময়ে প্লাস্টিকের কাগজ পেতে রাখলে যখন বের করবেন আটকে যাবে না। সহজে বেরিয়ে আসবে।

-  পোড়ামাটির জিনিসপত্র পরিষ্কার রাখতে হলে ওগুলোর ওপর ন্যাচারাল রঙের নেলপালিশ লাগিয়ে দিন। রং অত থাকবে আর নোংরা হবে না।

- সময়ে অসময়ে ঘরে খুব মাছি হয়। ঘর পরিষ্কার কার সময়ে ঘর মোছার পানিতে লবণ মিশিয়ে নিন। পানিতে লবণ মেশালে মাছি হবে না।

- ফ্রিজের গায়ে দাগ ধরে গেলে স্পঞ্জে টুথপেস্ট লাগিয়ে ঘষুন। দাগ উঠে যাবে।

- বাসন ধোয়ার সময়ে হাত রু হয়ে গেলে মাঝে মধ্যেই বাড়িতে আলুভাতে মাখার কাজটা নিজে করুন। কিছুণ পরে আলুসেদ্ধ চটকালে হাত নরম হবে।

- কেকের বাক্সে, কেক প্রেস্টির সাথে কয়েক টুকরো পাউরুটি রাখলে ভালো থাকবে।

- হাতব্যাগের ধাতব অংশগুলিতে ন্যাচারাল কালারের নেলপালিশের এক প্রস্থ প্রলেপ দিয়ে রাখুন। সহজে বিবর্ণ হবে না।

- শাক-সবজি তরকারি বেশিদিন ফ্রিজে রাখতে হলে খবরের কাগজে মুড়ে রাখুন। বেশিদিন টাটকা থাকবে। ধনে পাতাও একইভাবে বেশিদিন রাখা যায়।

- জামাকাপড়ের ওপর মরচের দাগ পড়েছে । দাগের ওপরে পাতিলেবুর রস লাগান। লবণ ছড়িয়ে দিন। খটখটে রোদে শুকাতে দিন। বেশ পুরনো দাগ হরে বার কয়ে এ পদ্ধতি প্রয়োগ করুন্ দেখুন দাগ মিলিয়ে যাবে।

- বাচ্চাদের জামাকাপড় বা কাঁথায় যদি তার বমির দুর্গন্ধ থেকে যায়, তবে কাচার পর জলে আধ চামচ বেকিং সোডা মিশিয়ে তাতে জামাকাপড় ডুবিয়ে নেবেন। দুর্গন্ধ দূর হবে।

- ফ্রিজে বরফ জমাবার আগে ট্রের তলায় একটু তেল দিয়ে রাখুন ট্রে বের করতে সুবিধে হবে।

- মিক্সিতে নানারকম মশলা পেষা হলে তার গন্ধ থেকেই যায়। বিশেষ করে হিং বা গরম মশলা পিষে নেয়ার পরে সাবান দিয়ে ধুলেও গন্ধ যায় না। তখন ছোট কাপের এককাপ ভিনিগার পাত্রটির মধ্যে দিয়ে তিন-চার ঘণ্টা ভিজিয়ে রাখুন। দেখুন গন্ধ উধাও।

- স্টিলের বাসন থেকে কোম্পানির নাম লেখা স্টিকারটি তোলা এক ঝামেলা। পাত্রের স্টিকার লাগানো অংশের উল্টোপিঠটা তাতিয়ে নিন। স্টিকার এবার সহজে উঠে আসবে।

- মাছির উৎপাত এড়াতে একগোছা নিমপাতা রাখুন ঘরে।

-  ভিজে কাপড় জড়িয়ে কলা ফ্রিজে রাখুন। কলার খোসা কারো হবে না।

- দেয়ালে পেরেক গাঁথার আগে পেরেকগুলো যদি ফুটন্ত গরম জলে ডুবিয়ে নেন তাহলে হাতুড়ি মারার সময় দেয়ালের প্লাস্টার খসবে না।

- তরকারি রান্নার সময়ে লবণ ঝাল বা টক বেশি হয়ে গেলে ১ চামচ চিনি ও একটি যেকোনো সাইজের আলু গ্রেট করে তরকারির মধ্যে দিয়ে পাঁচ মিনিটের মতো ফোটালে স্বাদ ঠিক হয়ে যাবে।

- নখের কোন ভেঙে গেছে। একটা দেশলাই কাঠি নিয়ে বারুদের দিকটা ভাঙা জায়গায় ঘষুন। নিমেষে নখ সমান হয়ে যাবে।
- আতপ চালের ভাত রান্না বের করা বেশ কষ্টকর। একটু অন্যমনস্ক হলেই গলে যাওয়ার সম্ভাবনা। যদি মনে হয় গলে যাচ্ছে সাথে সাথে ঠান্ডা পানি দিয়ে দিন। আর বিন্দুমাত্র দেরি না করে ফ্যান গেলে নিন। দেকবেন ভাত ঝরঝরে হয়ে গেছে। একইভাবে নুডলসও একদম ঝরঝরে করে তোলা যায়।

-  বোতলের ছিপি খুব শক্ত হয়ে আটকে গেলে, একটা রুমাল গরম জলে ভিজিয়ে নিংড়ে বোতলের ছিপির নীচে জড়িয়ে রাখুন। কিছুক্ষণ পরে ছিপিটি আলগা হয়ে আসবে।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।