সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

যে কারণে মাহমুদুল্লাহ আউট নন

মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের তৃতীয় ম্যাচে ঘটেছে নাটকীয় ঘটনা। ৪৫তম ওভারের শেষ বলে রান আউট হয়ে যান মাহমুদুল্লাহ। আউট ভেবে সাজঘরে ফিরছেন। কিন্তু আবারো মাহমুদুল্লাহ টিভি আম্পায়ার এনামুল হকের সিদ্ধান্তের কারণে নট আউট হিসেবে খেলার সুযোগ পান।

সিঙ্গেল রান নেয়ার সময় সিকান্দার রাজার বলটি সরাসরি স্টাম্প এ লাগে। কিন্তু বলটি স্ট্যাম্পে লাগার আগেই চাকাভার হাতে লেগে বেল পড়ে যায়। যখন জিম্বাবুয়েনরা তাদের ভুল বুঝতে পারে তখন তা সুধরেও নেয়। ক্রিকেট নিয়ম অনুযায়ী, বল হাতে নিয়ে স্ট্যাম্প উপড়ে ফেলে। শুরু হয় দ্বিধা-সংকোচ!

আসলেই কি আউট ছিলেন মাহমুদুল্লাহ? এমন প্রশ্ন ঘুরপাক খেতে থাকে। আলোচনা-সমালোচনাও শুরু হয়েছে! আউট না দেয়ায় অধিনায়ক চিগুম্বুরাও অসন্তোষ প্রকাশ করেছেন। তবে ক্রিকেট খেলার নিয়মানুসারেই কিন্তু মাহমুদুল্লাহ আউট হননি।

ক্রিকেটের আইন বলছে মাহমুদুল্লাহকে যখন প্রথমে আউট করে দেয়া হয় তখনই বলটা ডেড হয়ে যায়। যার দরুণ পরবর্তীতে চাকাভা স্ট্যাম্প তুলে ভুল সংশোধন করলেও টিভি আম্পায়ার এনামুল হক তার নট আউটের সিদ্ধান্তই বহাল রাখেন।

অবশেষে ৩২ রানে জীবন পাওয়া মাহমুদুল্লাহ ৪০ বলে ৫২ রান করেন। আর তার রানের উপর ভর করে বাংলাদেশ ৯ উইকেটে ২৭৬ রান সংগ্রহ করে।

ঘটনাটির ভিডিও দেখতে ক্লিক করুন: https://www.youtube.com/watch?v=C5KYubSFiDA


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।