সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

যত্ন-আত্তি বাদলা দিনে ত্বকের যত্ন

বর্ষাকাল মানেই ত্বকের নানা রকম সমস্যা। এই সময় বাতাসে আর্দ্রতা বাড়তে থাকার কারণে নানা সংক্রামক ব্যাধি দেখা দেয়

এখন বর্ষাকাল।  আর বর্ষাকাল মানেই ত্বকের নানা রকম সমস্যা। এই সময় বাতাসে আর্দ্রতা বাড়তে থাকার কারণে নানা সংক্রামক ব্যাধি দেখা দেয়। তাই, এ বর্ষায় কীভাবে ত্বকের যত্ন নিবেন তা নিয়ে কয়েকটি টিপস্।

বর্ষাদিনে ত্বকের যত্ন-আত্তি:

  • বর্ষায় সবচেয়ে জরুরি পরিষ্কার থাকা। বাইরে বেরোলে বাড়ি ফিরলেই ভালো করে হাত, পা ধোবেন। এসময় ত্বকে র‌্যাশ দেখা যায়। যার ফলে ত্বকের বেশ কিছু অংশে জ্বালাজ্বালা ভাব, চুলকানি হয়। ঘামের কারণে মূলত এই সমস্যা দেখা যায়। এর থেকে মুক্তি পেতে সুতি বা লিনেনের জামাকাপড় ব্যবহার করুন। ক্যালামাইন লোশনও ব্যবহার করতে পারেন।
  • বর্ষার নখে ফাংগাস সংক্রমণ দেখা দেয়। তাই চেষ্টা করুন এই সময় নখ ছোটো করে কেটে ফেলতে। নখ বড় থাকলেই তাতে নোংরা জমার সম্ভাবনা থাকে। রাতে শোবার আগে অ্যান্টি ফাংগাল ক্রিম ব্যবহার করতে পারেন।
  • সোরিয়াসিস একটি এমন রোগ যার ফলে ত্বকের বিভিন্ন অংশ লাল হয়ে মোটা হয়ে যায়। মূলত বর্ষাকালে এই রোগের প্রাদুর্ভাব ঘটে। এর থেকে মুক্তির উপায় হিসেবে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। এ ছাড়া বেসনের সঙ্গে গোলাপ জল ও দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি ক্ষতিগ্রস্ত অংশে লাগান। উপকার পাবেন।
  • বর্ষায় পা ঢাকা জুতো ব্যবহার করবেন না। তার বদলে খোলামলা স্লিপার বা হাওয়াই ব্যবহার করতে পারেন। এতে পায়ে হাওয়া বাতাস লাগবে। ফলে পা ভালো থাকবে।
  • এই সময় অ্যান্টি ব্যাক্টেরিয়াল সাবান, ফেসওয়াশ ব্যবহার করুন।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।