সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Gulapjol.jpg

রূপচর্চায় গোলাপ জল

গোলাপ জল সাধারণত খাবারেই ব্যবহার করা হয় কিংবা নানা আচার অনুষ্ঠানে। কিন্তু রূপচর্চায়ও যে গোলাপ জল ব্যবহার করা হয়- তা অনেকেই জানেন; আবার জানেন না। চলুন জেনে নিই রূপচর্চায় কীভাবে গোলাপ জল ব্যবহার করবেন ও এর উপকারিতা কি-
◊ মেকআপ করার আগে মুখে একটু গোলাপ জল লাগিয়ে নিন। তারপর দেখুন চেহারাটা কেমন ফ্রেশ আর উজ্জ্বল দেখাচ্ছে।

◊ ক্লিনজার হিসেবে গোলাপ জলের জুড়ি মেলা ভার। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে গোলাপ জলের সাথে গ্লিসারিন বা ভিনেগার মিশিয়ে এবার এটি মুখে লাগান, দেখুন মুখটা উজ্জ্বল দেখাচ্ছে। এটি টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন।

◊ ত্বকের পোড়া ভাব দূর করতে লেবুর সাথে গোলাপ জল মিশিয়ে মুখে লাগান ত্বকের কালচে দাগ উঠে যাবে।

◊ মেকআপ তুলতেও গোলাপ জল বেশ ভালো কাজ করে। গোলাপ জলের সাথে একটু নারিকেল তেল মিশিয়ে মেকআপ তুলুন। দেখুন ত্বকটা কেমন কোমল হয়ে যায়।

◊ ফেসপ্যাক তৈরিতেও পানি বা দুধের বদলে গোলাপ জল ব্যবহার করতে পারেন ভালো ফল পাবেন।

◊ সারাদিনের ক্লান্তি দূর করতে গোলাপ জলে তুলা ভিজিয়ে চোখের উপর দিয়ে চিৎ হয়ে শুয়ে থাকুন, দেখবেন আরাম বোধ হবে ও চোখের নিচের ফোলা ভাব কমে যাবে। গোলাপ জলটা ফ্রিজে থাকলে আরো বেশি ভালো কাজ করবে। না হলে ঠাণ্ডা পানি মিশিয়ে নিতে পারেন।

◊ খুশকি দূর করতে ও চুলে পুষ্টি জোগাতে গোলাপ জলের সাথে গ্লিসারিন মিশিয়ে মাথার ত্বকে ঘষে ঘষে লাগান। ঘণ্টাখানিক পর শ্যাম্পু করে নিন কয়েকদিন ব্যবহারে খুশকি ভালো হয়ে যাবে।

কেনা গোলাপ জলের গন্ধে অস্বস্তি হলে বাড়িতেই গোলাপ জল তৈরি করে নিতে পারেন। তাজা গোলাপের পাঁপড়ি খুলে নিয়ে অল্প পরিমাণ পানি দিয়ে জ্বাল করুন, পানি ঢেকে নিয়ে ধীরে ধীরে জ্বাল দেবেন। যাতে পাঁপড়ির পুরো নির্যাস বের হয়। গোলাপের পাঁপড়ির রং বদলে গেলে ছেকে নিয়ে পানিটা ঠাণ্ডা করে সংরক্ষণ করুন। ব্যস তৈরি হয়ে গেল গোলাপ জল। এবার এই গোলাপ জল ব্যবহার করে দেখুন চেহারটা কেমন উজ্জ্বল ও সুন্দর হয়ে উঠছে।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।