সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

1.jpg

গোল্ড প্লেটেড গহনার যত্ন

দিন দিন বেড়েই চলেছে সোনার দাম তাই চাইলেই সোনার গহনা কেনা যায় না। আবার নিরাপত্তার অভাবে সোনার গহনা পরাও ঝুঁকিপূর্ণ। কিন্তু তাই বলেতো আর গহনা ছাড়া পার্টিতে যাওয়া যায়না! কেননা গহনা ছাড়া সাজগোজই যে সম্পূর্ণ হয় না। তাই বিকল্প গহনার ব্যবস্থা করতে বেছে নিতে পারেন গোল্ড প্লেটেড গহনা। যা ভয়ভীতি ছাড়াই ব্যবহার করা যায় আবার দামেও সাশ্রয়ী।  গোল্ড প্লেটেড গহনা দেখতে অনেকটাই সোনার মত। সোনার মত হলেও গহনাগুলো সোনার নয় আর তাই সোনার গহনার তেমন যত্ন না নিলেও গোল্ড প্লেটেড গহনার যত্ন কিন্তু একটু বেশিই নিতে হয়।

* গোল্ড প্লেটেড গহনা অন্য গহনার সাথে রাখবেন না।

* গহনা যে বক্সে করে কিনে আনেন সেই বক্সেই ব্যবহারের পর সুন্দর করে সাজিয়ে রাখুন। তাতে গহনাগুলো সুবিন্যস্ত থাকায় দীর্ঘদিন ভালো থাকবে।

* গোল্ড প্লেটেড গহনা কখনোই কাগজে জড়িয়ে বা দলা করে রাখবেন না। এতে ছোট ছোট ডিজাইনের অংশগুলো খুলে যেতে পারে বা একটার সাথে আরেকটা জড়িয়ে যেতে পারে। যদি একান্তই জড়িয়ে রাখতে হয় তাহলে টিস্যু পেপারে আলতো করে জড়িয়ে রাখবেন।

* বক্সে রাখার পর গোল্ড প্লেটেড গহনা টিস্যু বা তুলা দিয়ে ঢেকে রাখবেন। না হলে রং হালকা হয়ে যেতে পারে।

* পার্টি থেকে ফিরেই গহনা খুলে রাখবেন। তবে খুলেই বক্সে তুলে রাখবেন না। গহনায় ঘাম লেগে থাকলে রং নষ্ট হয়ে যাবে। তাই তুলা বা টিস্যু ‍দিয়ে মুছে কিছুক্ষণ বাতাসে রেখে তারপর বক্সে তুলুন।

* গোল্ড প্লেটেড গহনা রাফ ইউজ না করাই ভালো। পানির সংস্পর্শে রং দ্রুত উঠে যায় তাই পানি থেকে যতটা সম্ভব দূরে থাকবেন। সাবান পানি বা ভিমের কাজ গোল্ড প্লেটেড গহনা পরে করবেন না। তাহলে রং হালকা হয়ে যাবে। তাই বাইরে গেলেই এই গহনা ব্যবহার করুন। কিংবা কাজ করার সময় খুলে রাখুন।

* গরমের সময় ঘামে গোল্ড প্লেটেড গহনার রং নষ্ট হয়ে যায় তাই গলায় গহনা পরার সময় একটু পাউডার লাগিয়ে নিবেন। পারলে মাঝে মাঝে টিস্যু দিয়ে মুছে ফেলবেন।

একটু যত্ন নিলে দেখবেন গহনাগুলো বেশ অনেক দিন ব্যবহার করা যাবে আর সুন্দরও থাকবে।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।