সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

গরমে বাইরের খাবার পরিহার করুন

গরমে সুস্থ থাকতে চাইলে অবশ্যই বাইরের খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। সময়ের অভাবে অধিকাংশ লোকই বাইরের খাবার খেতে পছন্দ করে। আজকাল জাঙ্কফুড আর ফাস্ট ফুড এর মাধ্যমেই আমাদের দিন যাচ্ছে। বাইরের খাবারে প্রচুর অস্বাস্থ্যকর তেল ও উচ্চ ক্যালরি থাকে যা আপনাকে অসুস্থ করতে পারে। এতে পেটের বিভিন্ন ধরনের রোগ হতে পারে। গরমে ফুড পয়জনিং বা খাদ্যে বিষক্রিয়াজনিত সমস্যার সম্ভাবণা অনেক বেশি থাকে। তাছাড়া ডায়াবেটিস এবং ক্যান্সারের মত মারাত্মক রোগও হতে পারে। এসব কারণে গরমে বাইরের খাবার সম্পূর্ণ পরিহার করা উচিৎ।

আপনার ঘরে তৈরি খাবার যতটা পুষ্টিমান ও পরিষ্কার থাকে বাইরের খাবারে ততটা থাকে না। চলুন জানা যাক বাইরের খাবারে আপনার স্বাস্থ্যের কি ধরনের ক্ষতি হতে পারে:

পেটের অসুখ: পেটের অসুখের সবচেয়ে বড় কারণ হচ্ছে খাবার। বাইরের খাবার বেশি পরিষ্কার থাকে না। এতে বিভিন্ন ধরনের জীবাণু থাকে যা পেটের সংক্রামক ব্যাধির সৃষ্টি করতে পারে। এই খাবার ভালভাবে পাচিত হয় না। ফলে কোষ্ঠকাঠিণ্য, এসিডিটি, পেট ফাঁপা, পেট ব্যথা, ডায়রিয়া, বমি, ক্ষুধামন্দা ইত্যাদি রোগ হতে পারে। এছাড়াও হতে পারে মারাত্মক ফুড পয়জনিং বা খাদ্যে বিষক্রিয়া!

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাবে: বাইরের খাবারে পর্যাপ্ত পরিমাণ পুষ্টিমান থাকে না। তাই শরীর দূর্বল হয় ও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। গরমে নিয়মিত বাইরের খাবার খেলে অলসতা লাগবে।

ওজন বৃদ্ধি: বাইরের খাবারে প্রচুর তেল থাকে। এতে চর্বির মাত্রা বেশি হয়। এজন্য আপনার ওজন বৃদ্ধি ঘটবে ও মোটা হয়ে যাবেন। গরমের সময় খাবারে অধিক সালাদ রাখতে হয়। কিন্তু বাইরের খাবারে বেশি সালাদ পাবেন কি?

সকল মৌসুমে বাইরের খাবার থেকে বিরত থাকা উচিৎ। আর যদি গরমের সময় হয় তবে বাইরের খাবার পুরোপুরিই পরিহার করুন। কয়েকদিন বাইরের খাবার খেলেই আপনি রোগে আক্রান্ত হতে পারেন। তাই অবশ্যই ঘরে তৈরিকৃত খাবার খাওয়ার চেষ্টা করবেন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।