সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

article_2659_0.jpg

রুপচর্চায় নারিকেল তেল

নারিকেল তেল আমরা সবাই চিনি। সাধারণত চুলে পুষ্টি জোগাতে মাথায় নারিকেল তেল ব্যবহৃত হয়। কিন্তু শুধু চুলের যত্নে নয়, রুপচর্চায়ও নারিকেল তেলের জুড়ি মেলা ভার। চলুন জেনে নিই নারিকেল তেল দিয়ে কীভাবে রুপচর্চা করা যায়।

* শুষ্ক ত্বকে প্রাণ ফেরায় নারিকেল তেল। ত্বক নরম করে নারিকেল তেল ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। সেক্ষেত্রে যা করবেন- নারিকেল তেল হাতের তালুতে নিয়ে পুরো মুখে ভালো করে মেসেজ করুন। তারপর একটা সুতি কাপড়ের টুকরো বা রুমাল গরম পানিতে ভিজিয়ে মুখের উপর দিয়ে কিছুক্ষণ বিশ্রাম নিন। তারপর হালকাভাবে রুমালটা দিয়ে মুখটা মুছে পছন্দের সাবান বা ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন দেখুন মুখটা কেমন ফ্রেশ আর উজ্জ্বল দেখাচ্ছে।

* মেকআপ তুলতে নারিকেল তেল বেশ ভালো কাজ করে। চোখের মেকআপও নারিকেল তেল দিয়ে আস্তে আস্তে ঘষে তুলুন বেশ দ্রুত উঠে যাবে। ত্বকও ভালো থাকবে।

* ত্বকের কালচে দাগ তুলতে নারিকেল তেল দাগের জায়গায় নিয়মিত লাগান তাহলে দাগটা হালকা হয়ে উঠে যাবে।

* পেটের মাতৃত্বকালীন ফাটা দাগ তুলতেও নারিকেল তেল বেশ ভালো কাজ করে।

* নারিকেল তেল প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে, তাই ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে নারিকেল তেল ব্যবহার করুন।

* শরীরের কোথাও ক্ষত হলে নারিকেল তেল লাগালে বেশ দ্রুত উপশম হয়।

* পুরো শরীর নারিকেল তেল দিয়ে মেসেজ করলে বেশ উপকার হয়। রক্ত সঞ্চালন বাড়িয়ে শরীর সুস্থ রাখে নারিকেল তেল।

* নারিকেল তেল স্কার্ব হিসেবে বেশ ভালো কাজ করে। নারিকেল তেলের সাথে সমপরিমাণ চিনি মিশিয়ে পুরো শরীর স্কার্ব করে গোসল করুন তাতে শরীরের মরা চামড়া উঠে গিয়ে উজ্জ্বলতা বাড়বে। শরীরের খসখসে ভাবও কেটে যাবে।

* দুর্ঘটনাবশত কোথাও পুড়ে গেলে দ্রুত উপশম পেতে নারিকেল তেল লাগান। জ্বালাও কমবে ক্ষত দ্রুত শুকাবে।

* যারা অনেক বেশি পানির কাজ করেন তাদের হাতে ও পায়ে ফাঙ্গাসের জন্ম নিয়ে ক্ষত হয়ে যায়। সেক্ষেত্রে রাতে নারিকেল দিয়ে রাখলে বেশ উপকার পাওয়া যায়।

* থালাবসন ও কাপড় ধোয়ার পর হাতে নারিকেল তেল লাগালে হাত খসখসে হয় না।

* সেভ করার পর লোশন হিসেবেও নারিকেল তেল ব্যবহার করতে পারেন, এতে ত্বকের সাদা সাদা খসখসে ভাবটা দূর হয়ে যাবে।

* মাথার উকুন দূর করতে নারিকেল তেল একটু বেশি করে মাথায় লাগিয়ে চিকন চিরুনী দিয়ে আঁচড়ান দেখবেন উকুনের ডিমসহ বেরিয়ে আসবে। নিয়মিত কয়েকদিন এমন করলে উকুন ভালো হয়ে যাবে।

* হাতের তালু ও কনুই খসখসে হলে রাতে ঘুমানোর আগে নারিকেল তেল মেসেজ করুন দেখবেন কয়েকদিন ব্যবহারে হাতের তালু ও কনুই বেশ কোমল হয়ে যাবে।

* পায়ের গোড়ালি নরম করতেও নারিকেল তেল বেশ ভালো কাজ করে। সেক্ষেত্রে নারিকেল তেলের সাথে একটু লবণ মিশিয়ে পায়ের গোড়ালি ভালোমত মেসেজ করুন তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

* নাকের ভেতরে বা ঠোঁটের গোড়ায় এলার্জিজনিত যে ফোসকা বা ঘা হয় তাতে নারিকেল তেল লাগালে ঘা দ্রুত শুকিয়ে যায় ও বেশ আরাম পাওয়া যায়।

যে কোনো প্রয়োজনেই আপনি একটু নারিকেল তেল ব্যবহার করে দেখুন বেশ ভালো উপকার পাবেন। প্রাকৃতিক নারিকেল তেল ভোজ্য হিসেবেও ব্যবহার করা হয়। নারিকেল তেলে তৈরি খাবার শরীরের জন্য বেশ উপকারি ও সহজ পাচ্য।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।