সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

20150504-Embellvish-026.jpg

ফ্যাশন সচেতনতা জেনে নিন ফ্যাশন নিয়ে প্রচলিত কিছু ভ্রান্ত ধারণা (শেষ পর্ব)

তাপ কম শোষণ করে বলে আমরা সাধারণত গরমের সময় হালকা রঙের পোশাক বেছে নিই। একটি বড় ধরনের প্রচলিত ধারণা রয়েছে যে সাদা পোশাক কেবল গরমের পোশাক।

আগের পর্বে ফ্যাশন নিয়ে বেশ কয়েকটি ভ্রান্ত ধারণা নিয়ে বলেছি। আজ বলছি বাকিগুলো। আগের পর্বটি পড়তে পারেন এই লিঙ্কে। 

৫। রঙ এবং প্রিন্ট কখনও এক রঙের করতে নেইঃ
বলা হয়ে থাকে যে রঙের কাপড় সে রঙের প্রিন্ট সেই কাপড়ে মানায় না। অথচ একই রঙের কাপড় এবং প্রিন্ট মিলে কিন্তু অন্য রকম এক সৌন্দর্য্য সৃষ্টি করে। যা আপনাকে করে তুলতে পারে অধিক ফ্যাশনেবল।

৬। সাদা পোশাক মানেই গরমের পোশাকঃ

তাপ কম শোষণ করে বলে আমরা সাধারণত গরমের সময় হালকা রঙের পোশাক বেছে নিই। একটি বড় ধরনের প্রচলিত ধারণা রয়েছে যে সাদা পোশাক কেবল গরমের পোশাক। অথচ এই আমরাই শীত কালে দিব্যি সাদা জ্যাকেট, সোয়েটার, শাল বা জিন্স পরে থাকি।
আসলে, এই ধারণা ভুল। সাদা বা উজ্জ্বল রঙের পোশাক আপনি যে কোন ঋতুতেই পরতে পারেন। কেবল, পোশাকের উপকরন এর প্রতি একটু খেয়াল রাখতে হবে আর কি!

৭। লম্বা মেয়েদের উচু হিলের জুতা মানায় নাঃ

উচু হিল এর জুতা নিয়ে এই প্রচলিত ধারণা অতি সাধারন। তাই বেশিরভাগ লম্বা মেয়েদেরই দেখা যায় স্লিপার পরতে। উচু হিল এর জুতা কিন্তু উচ্চতা বৃদ্ধি নয় বরং পায়ের সৌন্দর্য্য বাড়ানোর কাজ করে। তাই আপনার ইচ্ছে হলে আপনি উচু হিলের জুতা পরতে পারেন।

৮। সমান্তরাল স্ট্রাইপের পোশাকে মোটা দেখায়ঃ 

আমরা প্রায় সবাই এই কথা কম বেশি শুনেছি যে সমান্তরাল স্ট্রাইপের পোশাকে মানুষকে মোটা দেখায় আর লম্বাটে স্ট্রাইপের পোশাকে চিকন দেখায়।
বিশ্বাস করুন আর না করুন, সম্প্রতি নিউ ইয়র্কের এক বিশ্ববিদ্যালয়য়ের করা সার্ভেতে দেখা গেছে, সমান্তরাল স্ট্রাইপের পোশাকে মানুষকে তুলনামূলক কম চওড়া লাগে!
মানে হল, নিজেকে একটু চিকন দেখতে চাইলে সমান্তরাল বা হরাইজোনাল স্ট্রাইপের পোশাক বেছে নিন।

৯। সোনালী আর রুপালী রঙের গয়না একসাথে পরা যায়নাঃ

এখনো অনেকেই মনে করেন সোনালী আর রুপালী রঙের গয়না একসাথে পরলে মানায় না। কিন্তু মজার কথা কি জানেন, বর্তমানে ফ্যাশনের একটি বড় অংশ জুড়েই রয়েছে সোনালী রুপালী রঙ মেশানো গয়না।

১০। কালো আর নীল পোশাক এক সাথে পরতে হয়নাঃ

কালো আর নীল কাছাকাছি রঙের বলে অনেকেরই ধারণা এই দুই রঙের পোশাক এক সাথে পরতে নেই।
জানেন কি নীল সেলোয়ার, কালো জামার সাথে আপনি যদি লাল স্যান্ডেল আর লাল লিপস্টিক পরেন তা আপনাকে আরো আকর্ষণীয় করে তুলবে?
কিংবা নেভি ব্লু জিন্সের সাথে কালো শার্ট পরলে, একটা সাদা ব্লেজার পরলে আপনাকে অতিরিক্ত ফ্যাশনাবেল লাগবে।

তাহলে জানলেন তো ফ্যাশন নিয়ে প্রচলিত কিছু ধারণা যা মোটেও সত্য নয়! এবার তবে সাজুন নিজের মত, নিজের ফ্যাশন হোক নিজের মনের মত রঙে আর ঢঙে।

রেফারেন্সঃ Caitlin Uttley(how staff works)


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।