সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Wake-Up-Earlier-in-the-Morning-Step-5.jpg

টিপস সকালে ঘুম থেকে উঠার অভ্যাস গঠনে করণীয়

সেই ছোট্ট বেলা থেকে গল্প ছড়া সবকিছুতেই আমরা শিখে এসেছি সকাল সকাল ঘুম থেকে উঠার উপকারীতা সম্পর্কে। সকাল সকাল যে ঘুম থেকে উঠে সে বুদ্ধিমান, সে ভালো। কিন্তু আমাদের অনেকেই আছি রাতের পেঁচা। তাড়াতাড়ি ঘুমাতে চাইলেও পারিনা। ফলাফল, সকালে আর উঠা হয় না।

এখন ধরুন, সকালে আপনার খুব দরকারি মিটিং আছে। কিংবা, সকালেই ভার্সিটির ক্লাস। অথবা অফিস বা সন্তানের স্কুল। তখন তো বাধ্য হয়েই সকালে উঠতে হবে আপনাকে। তবে জেনে নিন কি করে সহজ কয়েকটি ধাপে সকালে ঘুম থেকে উঠার অভ্যাসটি করবেন।

অভ্যাস বদলাতে সময় নিনঃ অভ্যাস বদল করা সহজ ব্যাপার হলেও একটা নির্দিষ্ট সময় কিন্তু সবকিছুরই থাকা উচিত। হুট করে যে কোন অভ্যাস বদলে ফেলা যায়না। রাতের দুইটায় ঘুমিয়ে সকাল আটটায় ওঠা আর রাতের দশটায় ঘুমিয়ে, সকাল ছয়টায় উঠার মাঝে কিন্তু ঢের তফাৎ রয়েছে। 

তাই ধীরে ধীরে আপনার অভ্যাস বদল করুন। প্রথম দিকে ১৫মিনিট আগে উঠার চেষ্টা করুন। তারপর আধা ঘন্টা। এভাবে সঠিক সময়ে উঠার অভ্যাস হয়ে যাবে। প্রথম কয়েকদিন সময়ের হেরফের হলেও হাল ছাড়বেন না। একসময় জয় আপনার হবেই।

চোখকে দিন সূর্যের আলোঃ সকালে ঘুম থেকে উঠার অন্যতম সুন্দর উপায় হল চোখে সূর্যের আলো পড়া। বিশেষজ্ঞরা তাই বলেন। এই আলো আপনার চোখ থেকে ঘুম দূর করার পাশাপাশি আপনার মস্তিস্ককে করে তুলবে সতেজ। সম্ভব হলে রুমের জানালার পর্দাটা একটু সরিয়ে রাখবেন। যেন প্রভাতের কিরণমালা এসে আপনার চোখে পড়ে। 

যদি সেটা সম্ভব না হয় তবে ঘরের ভেতরই আলোর ব্যবস্থা রাখতে পারেন। আর সেটাও সম্ভব না হলে সকালে ঘুম থেকে উঠেই চলে যান বারান্দায়। আকাশের দিকে তাকান কিছুক্ষণ। দেখবেন, সকালে ঘুম থেকে উঠার জন্য মাথার যে ঝিমঝিম ভাবটা হয় সেটা আর থাকছেনা।

থাকুন মানসিকভাবে প্রস্তুতঃ মানসিক শক্তি নিঃসন্দেহে অন্য যে শক্তির চেয়ে বেশি শক্তিশালী। তাই আপনি যদি সকালে ঘুম থেকে উঠার অভ্যাস করতে চান, প্রথমেই নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন। ভাবুন, আপনি যে কারনে সকালে উঠছেন সেটি আসলেই আপনার জন্য খুব জরুরী। দেখবেন, মনে চিন্তা থাকলে আপনাআপনি সে সময়ে ঘুম ভেঙে যাচ্ছে। 

আরো কিছু টিপসঃ 

  • আপনি যদি খুব বেশি ঘুম কাতুরে হয়ে থাকেন, তবে একের অধিক এলার্ম সেট করতে পারেন। এতে করে বারবার কানে শব্দ আসলে সহজেই ঘুম ভেঙে যাবে। 
  • সকালে চা বা কফি পানের অভ্যাস থাকলে ঘুম থেকে উঠে তা পান করুন। সতেজ লাগবে। 
  • ঘুম থেকে উঠেই কাজে লেগে না গিয়ে নিজেকে একটু সময় দিন। ধীরে ধীরে বিছানা ছাড়ুন। 
  • আড়মোড়া ভাঙার পাশাপাশি টুকটাক ছোট ছোট যোগ ব্যায়াম করার অভ্যাস করে ফেলুন। মনে ফুরুফুরে ভাব আসবে। 
ছবিঃ ইন্টারনেট 
এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।