সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

loveletter.jpg

বিশ্বের সেরা প্রেমপত্রগুলো

তোমার সোনালি পাতার মতো কোমল আত্মা হেঁটে যায় আবেগ আর কবিতার মাঝ ধরে।

একঃ  এলিজাবেথ টেইলরকে লেখা রিচার্ড বারর্টনের চিঠি

আমার অন্ধ চোখ দুটি কী ব্যাকুল হয়ে তোমার দৃষ্টির অপেক্ষায় থাকে! চিরকালই তুমি যেন আশ্চর্যরকম সুন্দর। আর কী অদ্ভুত ভাবেই না তুমি পেয়েছ এমন ভয়ংকর রকম লাবণ্যতা!

দুইঃ অস্কার ওয়াইল্ডের চিঠি অ্যালফ্রেডকে

তোমার সনেটগুলো চমৎকার। এটা বিস্ময়কর যে লাল গোলাপের পাপড়ির মতো তোমার ঠোঁট দুটি চুম্বনের জন্য তৈরি হয়েছে কিন্তু তারচেয়ে এটা বরং চেয়ে গান আর সঙ্গীতের উন্মাদনার জন্য তৈরি হওয়াই উচিৎ ছিল। তোমার সোনালি পাতার মতো কোমল আত্মা হেঁটে যায় আবেগ আর কবিতার মাঝ ধরে। যে হায়াসিন্থাস গ্রীক দেবতা অ্যাপোলোকে পাগলের মতন ভালোবাসত তাকে আমি জানি। সলিসবুড়ি না গিয়ে তুমি কেন একা একা লন্ডনে আছ বল তো ? সেখানে যাও এবং তোমার হাত শীতল কর ধূসর রঙের গোধূলিতে। তারপর এখানে আমার কাছে যখন ইচ্ছা এসো। এটা থাকার জন্য চমৎকার একটা জায়গা , কেবল তোমার শূন্যতা!  

 

চিরকালীন অমর ভালোবাসাসহ


 

তিনঃ  ওলিভিয়া লাউসকে মার্ক টোয়েন

প্রিয়তমা লিভি,

আমি কৃতজ্ঞ এবং ধন্য। এতো বেশি কৃতজ্ঞ আগে কখনো ছিলাম না। কেননা, তুমি এই পৃথিবীতে তোমার জন্ম হয়েছে এবং তোমার ভালোবাসা আমার। আমরা আমাদের দুটি জীবন একই সাথে বুনেছি।

 

চারঃ  স্পেন্সার ট্রেসিকে লেখা ক্যাথরিন হেপবার্নের চিঠি 

প্রিয় স্পেন্স,

কেউ কি ভেবেছিল তোমাকে আমি এভাবে চিঠি লিখব! সেই ১৯৬৭ সালের ১০ জুন তুমি চলে গেছ। প্রিয়তমা সেটা চব্বিশ বছর আগের ঘটনা। অ-নে-ক বছর আগের কথা। অবশেষে তুমি সুখী তো? এটা কি তোমার দীর্ঘ সময় ধরে নিরিবিলি একটা বিশ্রাম নেয়া?তুমি জান বোধহয়!  যখন বলতে তুমি ঘুমোতে পার না-আমি একদমই বিশ্বাস করতাম না। ভাবতাম তুমি ঘুমাও। না ঘুমালে তুমি মরে যেতে। তুমি খুব জীর্ন আর ক্লান্ত ছিলে। সেই রাতের কথা মনে পড়ে, হায়! আমি বুঝি নি, তুমি বিরক্ত হচ্ছিলে। আমি বলেছিলাম,ঠিক আছে তুমি বিছানায় যাও আর আমি মেঝেতে শুয়ে পড়ি। আমি অনবরত কথা বলেই যাচ্ছিলাম আর তুমি খুব বিরক্ত হচ্ছিলে। একসময় তুমি থেমে যেতে বাধ্য হলে।   

 

 

 

 

 

 

 





এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।