সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

cms.somewhereinblog.net.jpg

ফিচার লেখার কায়দা-কানুন

ফিচার অনেকটা খোলা আকাশের মতো। যথেষ্ট মানবিক । ভাষার শৈলী ও কাঠামো মানুষকে সহজেই আকৃষ্ট করে। অনেকটা গল্পের ছলে মানুষকে তথ্য দেয়া।

সাহিত্যের ক্ষেত্রে একজন লেখক তার গল্প বা উপন্যাস কিংবা প্রবন্ধ যেকোনোভাবে উপস্থাপন করতে পারেন,এ ক্ষেত্রে তার স্বাধীনতা অপার। কারণ তাকে কোনো প্রকার সময়ের বাঁধনে আটকা পড়ে থাকতে হয় না । কিন্তু  একজন সাংবাদিককে খুব অল্প কথায় একটি ঘটনা পাঠকদের কাছে উপস্থাপন করতে হয়। কারণ বর্তমানে মানুষের কর্মব্যস্ততা বেড়েছে এবং এই ব্যস্ত মানুষজন অত্যন্ত কম সময়ের মধ্যে কোনো ঘটনার মূল বিষয়টি জানতে চান।  


সাধারণ সংবাদ লেখার নিয়ম :

উল্টো পিরামিড পদ্ধতি : Inverted pyramid structure


১। ইন্ট্রো-সংবাদশীর্ষ (সবচেয়ে গুরত্বপূর্ণ তথ্য ) (5 W,I H)

২। আরও তথ্য

৩। পটভূমি,উদ্ধৃতি

৪।সাধারন বর্ণনা

৫। অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ তথ্য

 

ফিচারঃ “শব্দ নিয়ে খেলা করা “

ফিচার অনেকটা খোলা আকাশের মতো। যথেষ্ট  মানবিক । ভাষার শৈলী ও কাঠামো মানুষকে সহজেই আকৃষ্ট করে। অনেকটা গল্পের ছলে মানুষকে তথ্য দেয়া। একজন রিপোর্টার ফিচারে কোন বিষয় বা ঘটনার বিস্তারিত বলার সুযোগ পান।ফিচারের জন্য একজন সংবাদকর্মীর অনেক জায়গায় যেতে হতে পারে কিংবা অনেকের সাথে কথা বলতে হতে পারে। তবে তথ্যগত নির্ভুলতার জায়গা থেকে কিছুতেই আপোষ করার সুযোগ নেই।

নিউজ বনাম ফিচারঃ

নিউজের সাথে ফিচারের পার্থক্য হল 'এঙ্গেল' বা ফোকাস পয়েন্ট। ফিচার এগুবে একটি নির্দিষ্ট দৃষ্টিকোন থেকে। বড় কোন ঘটনার ছোট একটি বিষয় নিয়ে। ৫ ডব্লিও ১ এইচ এর সব প্রশ্নের উত্তর ফিচারে নাও মিলতে পারে।

ü  ফিচারকে অবশ্যই সুপাঠ্য হতে হবে।

ü  গম্ভীর নয় বরং জাদুকরী ভাষায় ফিচার অনবদ্য এক গল্প বলে যায়।

ü  ফিচারের ভাষা সরস ও মননশীল।

ü  সময়ের সাথে সাথে ফিচারের আবেদন বিলীন হয়ে যায় না।

ü  ফিচারে তথ্য থাকবে কিন্তু কেবল তথ্যের জটেই আটকে থাকবে না।

ü  গদ্যময় এ রচনায় মানুষের জীবনের আবেগ,অনুভূতি,ভালোলাগা-মন্দলাগাগুলো অনন্য এক মাত্রা পায়।

ü  ফিচারের উপস্থাপনাতে নাটকীয়তারও সুযোগ আছে।



লেখক সাংবাদিকতায় পড়াশুনা শেষে সংবাদকর্মী হিসেবে কর্মরত আছেন।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।