সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

bithi--2.png

লইট্যা-মূলার মজাদার রেসিপিঃ ফর শুটকি লাভারসঃ

মূলা শাকের মূলা দিয়ে লইট্যা শুটকি রান্না করলাম। দেখুন তো, কেমন হয়েছে? আমার তো খিদেয় পেট চো-চো শুরু করে দিয়েছে। চলুন, রেসিপি দেখে নেয়া যাকঃ

মূলা-লইট্যার চচ্চড়িঃ

যা প্রয়োজনঃ

মূলা-- দেড় কাপের মতো
পিস করা লইট্যা-- ১ কাপ
আলু-- ১টি
পিয়াজ কুচি-- ৫-৬টি
রসুন মোটা কুচি-- আস্ত ২টি
কাঁচামরিচ ফালি-- ৭-৮টি
আদা/রসুন বাটা-- ১/২ চা চামচ করে
হলুদ/ধনিয়া গুড়া-- ১/২ চা চামচ করে
মরিচ গুঁড়া-- ১ চা চামচ
তেল/লবন-- পরিমানমতো

যেভাবে করবেনঃ

সামান্য হলুদ-লবন দিয়ে ফুটন্ত গরম পানিতে মূলা ভাপ দিয়ে পানি ছেঁকে নিন। শুকনা তাওয়ায় শুটকি টেলে কমপক্ষে ২০-৩০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে বেশ ভালোভাবে ধুয়ে নিন, যেনো শুটকিতে কোনো বালু না থাকে।

প্যানে তেল গরম করে পিয়াজ কুচি ভেজে অল্প পানিতে মসলা কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে আসলে আবার একটু পানি দিয়ে শুটকি ও আলু দিয়ে কষান। আলু সেদ্ধ না হলে একটু পানি দিতে পারেন। আলু ও শুটকি বেশ কিছুক্ষন কষানো হলে রসুন কুচি মিশিয়ে তারপর মূলা দিয়ে আঁচ কমিয়ে দিন। মাঝে মাঝে নেড়ে দিন। মূলা সেদ্ধ হয়ে তেল ছেড়ে আসলে কাঁচামরিচ ফালি মিশিয়ে নামিয়ে ফেলুন। লবনের পরিমান খুব আন্দাজ করে দিতে হবে।

** গরম ভাতের সাথে পরিবেশন করুন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।