সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

bithi--3.png

পঞ্চপদী আচারী সবজিঃ ভিন্ন স্টাইলে সবজি রান্নাঃ

যারা ঘাস-ফুস(সব্জি) খেতে ভালোবাসেন, আমার আজকের রেসিপি তাঁদের জন্যেই। ইয়াম্মি এই সবজি একবার খেলে বারবার খেতে ইচ্ছা হবে। তো, দেরী কেনো? আজই বানিয়ে ফেলুন মজাদার আচারী সবজি।

পঞ্চপদী আচারী সবজিঃ

যা প্রয়োজনঃ

পাঁচ পদের সবজি-- ২ কাপ করে
(লম্বা-লম্বি করে কাটা। আমি নিয়েছি আলু, বেগুন, মিষ্টি কুমড়া, পটল, চিচিংগা।)
ডালের বড়ি-- ১২-১৫টি(ইচ্ছা)
পিয়াজ কুচি-- ১/৪ কাপ
হলুদ গুড়া-- ১ চা চামচ
মরিচ গুড়া-- ১ চা চামচ
জিরা গুড়া-- ১/২ চা চামচ
আদা/রসুন বাটা-- ২ চা চামচ করে
সরিষা বাটা-- ২-৩ টে চামচ
চিনি-- দেড় চা চামচ
আস্ত পাঁচফোড়ন -- ১ চা চামচ
গুড়া পাঁচফোড়ন -- সামান্য
শুকনামরিচ-- ৪-৫টি
তেজপাতা-- ২টি
কাঁচামরিচ -- ৭-৮টি
সরিষার তেল-- দকারমতো
লবন-- স্বাদমতো

যেভাবে করবেনঃ অল্প করে হলুদ/লবন মাখিয়ে অল্প তেলে আলাদা আলাদা করে সব সবজি ভেজে নিন। ডালের বড়িও ভেজে রাখুন। অন্য একটি হাঁড়িতে অল্প তেলে পাঁচফোড়ন, তেজপাতা ও শুকনামরিচ ফোঁড়ন দিয়ে পিয়াজ দিন। পিয়াজ নরম হয়ে আসলে অল্প পানিতে সব গুড়া ও বাটা মসলা কষিয়ে নিন। মসলা খুব ভালোভাবে কষানো হলে ভাজা সব সবজি ও বড়ি দিন। কিছুক্ষন কষিয়ে মাখা-মাখা পানি, অল্প পানিতে গোলানো সরিষা বাটা, চিনি ও স্বাদমতো লবন দিয়ে ঢাকনা দিয়ে দিন। আঁচ কমিয়ে দিন। সবজি থেকে পানি বের হবে, তাই পানি অল্প করে দেবেন। লবন খুব সাবধানে দেবেন, কারন ভাজার সময় সবজিতে লবন দিতে হয়। মসলা কষানোর সময় তেল কম দিতে হয় কারন, একই। সব সবজি ও বড়ি সেদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে পানি টেনে নিন। পানি শুকিয়ে গেলে গুড়া পাচফোড়ন, কাঁচামরিচ ও কিছুটা কাঁচা সরিষার তেল ছড়িয়ে নামিয়ে ফেলুন।

** সাদা ভাত অথবা চাপাতি দিয়ে পরিবেশন করুন দারুন মজাদার পঞ্চপদী আচারী সবজি।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।