সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

bithi.png

খুব সহজ পদ্ধতিতে রাঁধুন মজাদার দুধ সেমাইঃ মিল্ক ভারমিসিলিঃ

আমাদের নতুন রাঁধুনিদের জন্যে খুব সহজভাবে সেমাইয়ের এই রেসিপিটি শেয়ার করছি। অনেকে হয়তো রেসিপি পড়ে ভাববেন যে, ১/২ প্যাকেট সেমাইয়ের জন্যে এতো বেশী পরিমাণ দুধ কেনো? আমি মনে করি, দুধের জিনিসে দুধ ঘন কিংবা বেশী না দিলে সেই জিনিস খেতে ভালো লাগার কথা নয়। দুধ যতো বেশী ঘন হবে, দুধের জিনিসের স্বাদ ততোই বেড়ে যাবে। তাহলে, দেরী না করে রেসিপি দেখে নেয়া যাকঃ

মিল্ক ভারমিসিলি/দুধ সেমাইঃ

যা প্রয়োজনঃ

লিকুইড দুধ-- ৪ লিটার
সেমাই-- ১/২ প্যাকেট
(চিকন/লম্বা কুলসুন সেমাই)
চিনি-- দেড় কাপ(স্বাদমতো)
এলাচ-- ৫-৬টি
দারচিনি-- ৩-৪ টুকরা
তেজপাতা-- ২/৩টি
এলাচ গুঁড়া-- ১ চিমটি
লবণ-- ১ চিমটি
ঘি-- ১/৪ কাপ
ড্রাই ফ্রুটস-- সাজানোর জন্যে

যেভাবে করবেনঃ

এলাচ, তেজপাতা ও দারচিনি দিয়ে দুধ জ্বাল হতে দিন। এই ফাঁকে সেমাই গুঁড়ো করে ঘিয়ে ভেজে নিন। দুধ যখন প্রায় অর্ধেক হয়ে আসবে তখন সেমাই দিন। সেমাই সেদ্ধ হয়ে গেলে চিনি দিন। চিনির পানি শুকিয়ে দুধ যখন ফুটতে শুরু করবে তখন এলাচ গুঁড়া মিশিয়ে নামিয়ে ফেলুন।

** সারভিং ডিশে ঢেলে উপরে ড্রাই ফ্রুটস দিয়ে সাজিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন দারুন মজার মিল্ক ভারমিসিলি।

নোটসঃ

একইভাবে পায়েসও রান্না করা যায়। পায়েসের ক্ষেত্রে ৪ লিটার দুধের জন্যে ১/২ কাপ চাল লাগবে। চাল আগে থেকে ভিজিয়ে রাখতে হবে। দুধ যখন ফুটতে শুরু করবে তখন চাল দিতে হবে। চাল ফুটে গেলে চিনি দিতে হবে। পছন্দমতো ঘন হলে নামাতে হবে।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।