সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল জানুন সহজেই

আগামী ৩১ ডিসেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। এবছর ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছিল। এর মধ্যে জেএসসিতে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন অংশ নিয়েছিল। ৩১ ডিসেম্বর প্রকাশিত ফলাফল সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, অনলাইন ও মোবাইল ফোনের এসএমএস এর মাধ্যমে জানা যাবে।

চলুন জানা যাক এবছরের ফলাফল জানার উপায়:

সাধারণত শিক্ষাবোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd ব্রাউজ করে ফলাফল জানা যায়। তবে ঐদিন সকলেই একযোগে ওয়েবসাইটটি ভিজিট করতে থাকে বলে ওয়েবসাইটটি থেকে ফলাফল প্রাপ্তি অনেকটা কষ্টকর হয়। তবে টেলিটক সিম ও দেশের অন্যান্য মোবাইল কোম্পানির সিম দিয়ে এসএমএস'র মাধ্যমে সহজেই ফলাফল জানা যায়। এ জন্য যা করতে হবে:

  • জেএসসি পরীক্ষার্থী হলে- মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখবেন: JSC<space>First 3 letters of exam board<space>Roll number<space>Passing year. তারপর সেটিকে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিবেন।

উদাহরণ: JSC DHA 123456 2015. তারপর ১৬২২২ নম্বরে পাঠাবেন।

  • জেডিসি শিক্ষার্থীদের জন্য: JDC<space>MAD<space>Roll<space>Passing year লিখে ১৬২২২ এ পাঠাতে হবে।

উদাহরণ: JDC MAD 123456 2015. তারপর ১৬২২২ নম্বরে পাঠাবেন।

আশা করি নিয়মগুলো সহজেই বুঝতে পেরেছেন। সকলের ফলাফল আশানুরূপ হোক এই প্রত্যাশায় আজ এ পর্যন্তই।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।