সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

lekhok-1.png

মাই পার্সোনাল ইনভেনশনঃ কফির স্বাদে মজাদার ছানার ডিলাইটঃ কফির স্বাদে মজাদার ছানার ডিলাইটঃ

নিজের কল্পনা শক্তিকে কাজে লাগিয়ে সাধারণ ছানাকেই অসাধারণভাবে উপস্থাপন করুন। সাধারণ ছানা দিয়ে কিভাবে এতো সুন্দর মিস্টি বানাবেন? চলুন, আপনাদেরকে শিখিয়ে দেইঃ

কফির স্বাদে মজাদার মিস্টিঃ

যা প্রয়োজনঃ

ছানার জন্যেঃ

দুধ-- ৪ লিটার
ভিনেগার-- ৭ টে চামচ
পানি-- ১/২ কাপ

ছানা তৈরিঃ

পানি ও ভিনেগার একসাথে মিশিয়ে নিন। চুলায় দুধ জ্বাল দিয়ে ফুটে উঠলেই ভিনেগার দিয়ে দিন। ছানা হয়ে গেলে ছাকনিতে ঢেলে পানি ছেঁকে নিন। ছানার পানি সব বের হয়ে ছানা একদম শক্ত হয়ে গেলেই বুঝবেন ছানা বানানো ঠিক হয়েছে।

এছাড়াও লাগবেঃ

স্পঞ্জ মিস্টি-- ৬টি
চিনিগুঁড়া -- ১ কাপ
গুঁড়া দুধ-- ১/২ কাপ
কফি-- ২ টে চামচ
(কফির পরিবর্তে কোকো পাউডার দেয়া যেতে পারে)
এলাচ গুঁড়া-- ১ চা চামচ
ঘি-- ৩ টে চামচ
প্লাস্টিক ফয়েল পেপার-- যা লাগে

যেভাবে বানাবেনঃ

খুব ভালোভাবে ছানা ময়ান দিয়ে নিন। মসৃণ হলে ছানার সাথে মিস্টি ও ঘি ছাড়া অন্য উপকরনগুলি মিশিয়ে নিন। চুলায় প্যান গরম করে ঘি দিয়ে ৩-৪ মিনিট ছানা নেড়ে-চেড়ে নামিয়ে ফেলুন। এবার একটি ট্রে-র উপর ফয়েল বিছিয়ে তার উপর ছানার মিশ্রন সমান করে দিন। ছানার উপর ছয়টা মিস্টি পাশাপাশি রেখে ফয়েলটা মুড়িয়ে মিস্টির উপর দিয়ে ছানা দিয়ে মুড়িয়ে দিন। নরমাল ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। পুরোপুরি ঠান্ডা হলে ছুরি দিয়ে পিস করে নিন।

** সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন কফির স্বাদে মজাদার ছানার ডিলাইট। grin emoticon


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।