সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

lekhok-2.png

চিংড়ি শুটকির ভর্তাঃ জিভে জল আনা চিংড়ি-শুটকির ভর্তাঃ

গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে একটুখানি ভর্তা। আ-হা, পৃথিবীতে এর চেয়ে মজার খাবার কি আর আছে? চলুন, একটি ভিন্ন রকম ভর্তার সাথে আপনাদেরকে পরিচয় করিয়ে দেই।

চিংড়ি শুটকি-বরবটির ভর্তাঃ

যা প্রয়োজনঃ

চিংড়ি শুটকি-- ১ কাপ
বরবটি-- ১ কাপ
পিয়াজ মোটা কুচি-- বড়ো ৪-৫টি
রসুন মোটা কুচি-- আস্ত বড়ো ১টি
কাঁচামরিচ-- ৫-৬টি(ঝাল অনুযায়ী)
শুকনামরিচ-- ৩-৪টি(ঝাল অনুযায়ী)
হলুদ গুড়া-- সামান্য
কাঁচা রসুন-- ২ কোয়া(ইচ্ছা)
তেল-- ১ টে চামচ
লবন-- স্বাদমতো

যেভাবে করবেনঃ

চিংড়ি শুটকির মাথা ফেলে বেশ খানিকক্ষন পানিতে ভিজিয়ে রেখে অনেকবার করে ধুয়ে নিন। শুটকিতে অনেক বালি থাকে, তাই বেশ কয়েকবার পানি চেঞ্জ করে ধুতে হবে। বরবটি সেদ্ধ করে পানি চিপে রাখুন।

শুকনা তাওয়ায় মৃদু আঁচে শুটকি মচমচে করে ভেজে নিয়ে শিল-পাটায় অথবা ব্লেন্ডারে মিহি করে গুড়া করে নিন। আলাদা প্যানে তেল গরম করে ২ কোয়া রসুন ছাড়া অন্য উপকরনগুলি মৃদু আঁচে বেশ ভালো করে ভেজে নিন। এমনভাবে ভাজতে হবে যেনো ভেজা ভাব না থাকে। ভাজা হলে ২ কোয়া কাঁচা রসুনসহ বেটে নিন। স্বাদমতো লবন দিয়ে চিংড়ির গুড়ার সাথে মিশিয়ে নিন। ধনেপাতা কুচিও দিতে পারেন।

** গরম ভাতের সাথে পরিবেশন করুন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।