সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Untitled.png

শীতের মজাদার পিঠাঃ রসে ভরা ঝিনুক পিঠাঃ

আপনার সন্তানকে দেশীয় ঐতিহ্যবাহী খাবারের সাথে পরিচয় করিয়ে দেয়ার দায়িত্ব আপনারই। দেশীয় পিঠা-পুলি বানান, আপনার সন্তানের সামনে আকর্ষণীয় পরিবেশন করুন। সে বার্গার খাওয়া ভুলে যাবে। তাই, শীত থাকতে থাকতেই শীতের মজাদার পিঠা নিজেই তৈরি করুন।

ঝিনুক/খেজুর পিঠাঃ

যা প্রয়োজনঃ

ডো-এর জন্যেঃ

চালের গুঁড়া-- ১ কাপ
ময়দা-- ১ কাপ
দুধ-- দেড় কাপ
কোড়ানো নারকেল-- ১ কাপ
লবণ-- সামান্য

সিরার জন্যেঃ

চিনি-- ২ কাপ
পানি-- ৩ কাপ
এলাচ গুঁড়া-- ১/২ চা চামচ

এছাড়াও লাগবেঃ

নতুন চিরুনী-- ২টি
তেল-- ভাজার জন্যে
ড্রাই ফ্রুটস-- পরিবেশনের জন্যে

যেভাবে করবেনঃ

লবন,ময়দা ও চালের গুঁড়া একসাথে মিশিয়ে নিন। ভালোভাবে দুধ ফুটিয়ে তাতে প্রথমে নারকেল ফুটিয়ে এরপর চালের গুঁড়ার মিশ্রণ দিয়ে রুটির মতো ডো করে নিন। একটু ঠান্ডা করে ভালোভাবে ময়ান দিয়ে নিন। পাতলা পাতলা লেচি কেটে সেখান থেকে ছোটো ছোটো করে কেটে ডিম্বাকৃতির বল বানিয়ে নিন। এবার একটি বলকে একটি চিরুনির উপর রেখে আর একটি চিরুনি দিয়ে চেপে ঝিনুকের আকৃতিতে মুড়িয়ে নিন। এইভাবে সবগুলো বানানো হলে ডুবো তেলে গোল্ডেন করে ভেজে নিন।

চিনি, পানি ও এলাচ গুঁড়া একসাথে মিশিয়ে জ্বাল করে সিরা তৈরি করে নিন। সিরা বেশী ঘন হবেনা। চুলা থেকে সসপ্যান নামিয়ে পিঠাগুলো গরম সিরায় ছেড়ে দিন।

** ঠান্ডা করে ড্রাই ফ্রুটস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ঝিনুক পিঠা আর বাঁচিয়ে রাখুন দেশীয় ঐতিহ্য।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।