সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Untitled.png

ভাপা-কাচকিঃ রাইস কুকারে রাঁধুন মজাদার ভাপা-কাচকিঃ

একটা কথা আছে না "মাছে-ভাতে বাঙালী"-- আমি হলাম ষোলো আনা বাঙালী। আমার তো মাছ না হলে একদিনও চলেনা। সেই মাছ রান্না যদি একটু ভিন্নভাবে করা যায়, তাহলে তো কতাই নেই। আজ আপনাদের সাথে আমার সেইরকমই একটি "এক্সপেরিমেন্ট"-এর সাথে পরিচয় করিয়ে দেবো। আমি বাজি রেখে বলতে পারি, আপনাদের এটা ভালো লাগবেই। :)

রাইস কুকারে ভাপা কাচকিঃ

যা প্রয়োজনঃ

কাচকি মাছ-- দেড় কাপ
পিয়াজ কুচি-- ১/২ কাপ
কাঁচামরিচ ফালি-- ১০-১২টি
আলু মিহি কুচি-- ১টি বড়ো
হলুদ গুঁড়া-- ১/২ চা চামচ
জিরা/মরিচ গুড়া-- ১ চা চামচ করে
ধনেপাতা কুচি-- ইচ্ছামতো
বাধাকপির পাতা-- ৮-১০টি
সরিষার তেল -- পরিমাণমতো
লবণ-- স্বাদমতো

যেভাবে করবেনঃ

মাছ বেছে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। আলু খুব মিহি করে কুচি করে নিন, নয়তো গ্রেটারে গ্রেট করে নিন। বাধাকপির পাতা ফুটন্ত গরম পানিতে ভাপ দিয়ে নিন।

এবার একটি বাটিতে মাছ ও পাতা ছাড়া সব উপকরণ হাত দিয়ে খুব ভালোভাবে মাখিয়ে নিন। মাখানো হলে এরসাথে আলতো হাতে মাছ মিশিয়ে নিন যেনো মাছ ভেঙে না যায়। মাছের এই মিশ্রণটি ৮-১০ ভাগে ভাগ করে পাতা দিয়ে মুড়িয়ে নিন। এবার একটি হাফ প্লেটে পাতায় মোড়ানো মাছের মিশ্রণ সাজিয়ে রাখুন।

রাইস কুকারের বাটিতে অল্প পানি দিয়ে ফুটতে নিন। পানি ফুটে উঠলে রাইস কুকারের ছিদ্রওয়ালা বাটির ওপর হাফ প্লেট বসিয়ে দিন। ১০ মিনিট হাই পাওয়ারে রাইস কুকার চালু রাখুন। ১০ মিনিট পর কুকার অফ করে দিন, কিন্তু ঢাকনা খুলবেননা। ১০ মিনিট পর ঢাকনা খুলে হাফ প্লেট বের করে নিন।

** গরম সাদা ভাতের সাথে পরিবেশন করুন মজাদার ভাপা কাচকি।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।