সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Untitled.png

ঝামেলাহীনভাবে রাঁধুন মজাদার নেহারিঃ নেহারিঃ

নেহারি- -- খুব মজাদার একটি ডিশ। চালের রুটি কিংবা নানরুটির সাথে খেতে খুবই অসাধারণ। অনেকেই এই নেহারি রান্নাটাকে ভয় পান কিংবা ঝামেলা মনে করেন। কিন্তু, খুব সহজ আর একদম ঝামেলাহীনভাবেই এটি রান্না করা যায়-- সেটা অনেকেই জানেন না। তাই, এই রেসিপি দেখে রান্না করুন মজাদার নেহারিঃ

যা প্রয়োজনঃ

পায়া-- দেড় কেজি
পিয়াজ কুচি-- দেড় কাপ
আদা বাটা-- ৩ টে চামচ
রসুন বাটা-- ২ টে চামচ
হলুদ গুঁড়া-- দেড় চা চামচ
মরিচ/জিরা গুঁড়া-- ২ চা চামচ করে
ধনে গুঁড়া-- ১ চা চামচ
আস্ত গরমমসলা-- দরকারমতো
ভাজা মসলা-- ২-৩ চা চামচ
কাঁচামরিচ-- ৭-৮টি
ধনেপাতা-- সাজানোর জন্যে
লবণ-- স্বাদমতো

ভাজা মসলাঃ

এলাচ, দারচিনি, লবঙ্গ, গোলমরিচ, তেজপাতা, শুকনামরিচ, ধনে, জিরা, মৌরি--- সব কিছু শুকনো তাওয়ায় টেলে গুঁড়া করে নেয়া।

যেভাবে করবেনঃ

হাড় পরিষ্কার করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। একটি বড়ো-সড়ো হাঁড়িতে হাড়ের দিগুণ পানিতে ভাজা মসলা ছাড়া অন্যান্য সবকিছু মিশিয়ে নিন। এবার পানিতে হাড় দিয়ে চুলায় বসান। ফুটে উঠলে আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে রান্না করুন। ২-৩ ঘন্টা রান্না হলে ভালো। হাড়ের সবকিছু যখন প্রায় খুলে খুলে আসবে, তখন ঢাকনা খুলে আঁচ বাড়িয়ে দিন। ঝোল ঘন হয়ে আসলে কাঁচামরিচ ও ভাজা মসলা দিয়ে কিছুক্ষন দমে রেখে নামিয়ে ফেলুন।

** গরম গরম পরিবেশন করুন নান অথবা চালের রুটির সাথে।

নোটসঃ

তেল দেয়ার দরকার নেই। হাড়ের চর্বি থেকেই প্রচুর তেল বের হবে।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।