সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Untitled.png

চকলেটের স্বাদে মজাদার বিবিখানা পিঠাঃ শীতের মজাদার পিঠাঃ

শীত মানেই বাঙালীর ঘরে ঘরে পিঠা তৈরির উৎসব। এসময় ঘরে ঘরে কতো রকমের পিঠা যে তৈরি হয় তার কোনো ইয়ত্তা নেই। সেই রকমই একটি ঐতিহ্যবাহী পিঠা-- বিবিখানা। আজ আপনাদের জন্যে নিয়ে এলাম "বিবিখানা" পিঠার একটি মজার রেসিপিঃ

চকলেটের স্বাদে মজাদার বিবিখানা পিঠাঃ

যা প্রয়োজনঃ

চালের গুঁড়া-- ২ কাপ
ঘি-- ১/২ কাপ
গুড়া দুধ-- ১ কাপ
কোকো পাউডার-- ২ টে চামচ
গুড়-- ২ কাপ
ডিম-- ৩টি
কোড়ানো নারকেল-- ১ কাপ
এলাচ গুঁড়া-- ১/২ চা চামচ
লবণ-- ১ চিমটি
পানি-- ১ কাপ
বাদাম/কিসমিস-- ইচ্ছা

প্রণালীঃ

চালের গুঁড়া হালকা করে টেলে নিন। কেনা গুঁড়া হলে টালার দরকার নেই । গুড় পানিতে জ্বাল দিয়ে ছেঁকে নিন। কোকো পাউডার, এলাচ গুঁড়া, গুঁড়া দুধ আর ডিম ভালো করে মিশিয়ে তারপর গুঁড়ের পানির সাথে মেশান। এইবার এই মিশ্রণের সাথে চালের গুঁড়া এবং ঘি মিলিয়ে নিন। সবশেষে নারকেল মিলিয়ে নিন। বেকিং ডিশে ঘি ব্রাশ করে খামির ঢেলে প্রি-হিটেড ওভেনে ১৬০' ডিগ্রী তাপে ৪০-৪৫ মিনিট বেক করুন । ৪৫ মিনিট পর একটি কাঠি বা টুথপিক ঢুকিয়ে দেখে নিন,কাঠিতে কিছু না লেগে থাকলে বুঝতে হবে পিঠা হয়ে গেছে। ৪০-৪৫ মিনিটের বেশী সময় লাগার কথা নয়।

** পিঠা পুরোপুরি ঠান্ডা হলে কেটে টুকরা করে পরিবেশন করুন।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।