সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Untitled.png

মাছ ভর্তাঃ লাউপাতায় মাছ ভর্তাঃ

ভর্তার সাথে পরিচিত নয়, এমন বাঙালী খুঁজে পাওয়া যাবেনা। ভাতের সাথে, চিতই পিঠার সাথে বিভিন্ন রকম ভর্তা তো আমরা করেই থাকি। কিন্তু, শীতের সিজনে কচি লাউপাতা দিয়ে যদি ভর্তা করা যায়-- তাহলে একপ্লেট ভাত খেয়ে ফেলা যাবে। চলুন, সেরকমই একটি মজাদার ভর্তার রেসিপি জেনে নেয়া যাক-- লাউপাতায় মাছ ভর্তা।

লাউপাতায় মাছ ভর্তাঃ

যা প্রয়োজনঃ

গুঁড়ো মাছ-- ১/২ কাপ
কচি লাউপাতা-- ৭-৮ টি
পিয়াজ কুচি-- ১/৪ কাপ
রসুন কুচি-- আস্ত ১টি
কাঁচামরিচ ফালি-- ১০-১২টি
হলুদ গুঁড়া-- সামান্য
লবণ-- স্বাদমতো
সাদা তেল-- ১ চা চামচ
সরিষার তেল-- মাখানোর জন্যে

যেভাবে করবেনঃ

শাক ধুয়ে কুচি করে সেদ্ধ করে রাখুন। প্যানে সাদা তেল গরম করে পাতা ছাড়া সবকিছু একসাথে ভেজে নিন। মৃদু আঁচে সময় নিয়ে ভাজুন, যাতে কোনো পানি না থাকে। ভাজা হলে শিল-পাটায় মিহি করে পিষে নিন। এবার হাত দিয়ে শাক কচলিয়ে, সরিষার তেল দিয়ে মাছের মিশ্রনের সাথে মাখিয়ে নিন।

** গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে পরিবেশন করুন ইয়াম্মি মাছ ভর্তা।

নোটসঃ

আমি কাচকি মাছের সাথে কুচো চিংড়িসহ যেসব হাবি-জাবি মাছ থাকে, সেগুলি বেছে আলাদা করে ভর্তায় ইউজ করেছি। আপনি চাইলে কাচকি মাছ কিংবা ছোটো যে কোনো মাছ দিয়েই এই ভর্তা করতে পারেন। খেয়াল রাখবেন, শাক সেদ্ধর পানি যেনো না থাকে।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।