সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Untitled 3.png

সমুচা দারুন মজার পিন-হুইল সমুচাঃ

দেশীয় স্ন্যাক্স-- সমুচার সাথে আমরা সবাই পরিচিত। সেই সমুচাকেই একটু ভিন্নভাবে, একটু বেশী দৃষ্টিনন্দন হিসাবে পরিবেশন করলে-- তা পরিবারের ছোট-বড়ো সবারই সমান পছন্দ হবে। আর ঘরে বানানো বলে দোকানের সমুচার চেয়ে হবে হাজার গুণ বেশী স্বাস্থ্যসম্মত। তো, আর দেরী না করে আজই বানিয়ে ফেলুন দারুন মজার ও দারুন সুন্দর "পিন-হুইল সমুচা"।

পিনহুইল সমুচাঃ

যা প্রয়োজনঃ

ফর ডো--

ময়দা-- ১ কাপ
সুজি-- ২ টে চামচ
তেল-- ৩ টে চামচ
পানি-- ১/৪ কাপ
লবণ-- ১/২ চা চামচ
কালিজিরা-- ১ চা চামচ

ফর ফিলিং--

আলু সেদ্ধ-- ৪টি মাঝারি
মটর সেদ্ধ-- ১/২ কাপ
গরমমসলা গুঁড়া-- ১ চা চামচ
জিরা গুঁড়া-- ১ চা চামচ
আস্ত জিরা-- ১ চা চামচ
কাঁচামরিচ কুচি-- ১ টে চামচ
ধনেপাতা কুচি-- ইচ্ছামতো
লবণ-- স্বাদমতো

** আরও লাগবেঃ তেল, ময়দা ও পানি।

ডো তৈরিঃ

ডো-এর শুকনা উপকরণগুলি একসাথে মিশিয়ে নিয়ে আস্তে আস্তে পানি দিয়ে ডো করে নিন। ডো করা হলে ১৫ মিনিটের জন্যে ঢেকে রাখুন।

ফিলিং তৈরিঃ

আলু একটু গোটা গোটা রেখে চটকিয়ে নিয়ে সব উপকরণ হাত দিয়ে মিশিয়ে নিন।

সমুচা তৈরিঃ

ডো এবং ফিলিং সমান দুই ভাগে ভাগ করে নিন। এবার রুটি বেলার পিঁড়িতে তেল লাগিয়ে বড়ো করে একটি রুটি বানিয়ে নিন। রুটির উপর সমান করে ফিলিং বিছিয়ে দিয়ে বেলুন দিয়ে চেপে দিন। এবার একদিক থেকে রোল করে অপর প্রান্ত পর্যন্ত আসুন। শেষ প্রান্তটি পানি দিয়ে লাগিয়ে দিন। টাইট করে রোল করবেন। এখন, দুইপাশের ১ ইঞ্চি বাদ দিয়ে ১/২ ইঞ্চি করে কেটে নিন। কাটা হলে হাত দিয়ে প্রতিটি পিনহুইলকে হাত দিয়ে হালকা করে চেপে দিন।

প্যানে তেল গরম হতে দিন। এই ফাঁকে ২-৩ টে চামচ ময়দা ও পরিমাণ মতো পানি দিয়ে পাতলা ব্যাটার বানিয়ে নিন। একটি একটি করে পিনহুইল ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ছাড়ুন। মাঝারি আঁচে ডুবো তেলে গোল্ডেন করে ভেজে নিন।

** বিকেলের নাস্তায় চাটনি অথবা সস দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুন মজার পিনহুইল সমুচা।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।