সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Untitled 5.png

পিজ্জাঃ চিকেন স্টাফড পিজ্জা-পরোটাঃ

কতো ধরণের পিজ্জাই তো বানিয়েছেন, আজ একটু ভিন্ন স্টাইলে হয়ে যাক? পিজ্জা পরোটা-- অবাক লাগছে কি? নাকি আগে বানিয়েছেন? না বানালে তো ভালোই। আর বানালেও, আমার রেসিপিতে আবার বানান। আমি শিওর, গালি অন্তত খাবোনা। :D

চিকেন স্টাফড পিজ্জা-পরোটাঃ

যা প্রয়োজনঃ

ফর ডোঃ

ময়দা-- ৩ কাপ
একটিভ ড্রাই ঈস্ট-- ১ টে চামচ উঁচু করে
তেল-- ১/৪ কাপ
চিনি-- ১/৪ কাপ
গুঁড়ো দুধ-- ১/৪ কাপ
ডিম-- ১টি(ইচ্ছা)
লিকুইড দুধ/পানি-- দরকারমতো
লবণ-- ১ চা চামচ

ফর ফিলিংঃ

চিকেন সেদ্ধ-- ৫-৬ টুকরা
মটর সেদ্ধ-- ১/২ কাপ
বাধাকপি কুচি-- ১/৪ কাপ
গ্রেটেড মোজ্জারেলা-- ১ কাপ
(যেকোনো চীজ হলেও হবে)
পিজ্জা সস-- ৩-৪ টে চামচ
(যেকোনো টমাটো সস হলেও হবে)
পিয়াজ কুচি-- ২টি(ইচ্ছা)
কাঁচামরিচ কুচি-- ইচ্ছা
গোলমরিচ গুঁড়া-- স্বাদমতো
জিরা গুঁড়া-- ১ চা চামচ
লালমরিচ গুঁড়া-- ১/২ চা চামচ
অরিগ্যানো গুঁড়া-- ১ চা চামচ

যেভাবে করবেনঃ

ডো--

ডো-এর সব শুকনা উপকরন একসাথে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো পানি অথবা লিকুইড দুধ দিয়ে নরম করে ডো করে নিন। ডো-টিকে কাঁচের অথবা স্টিলের বাটিতে রেখে, ঢাকনা দিয়ে ঢেকে সুইচড অফ ওভেনের ভিতরে রেখে দিন। ওভেন না থাকলে চুলা জ্বালিয়ে, চুলার পাশে রেখে দিন। ২-৩ ঘন্টা পর ডো ফুলে দ্বিগুণ হয়ে যাবে।

ফিলিং--

চিকেন আদা-রসুন-লবন দিয়ে সেদ্ধ করে নিন। আমি মুরগীর তরকারি থেকে ব্রেস্ট পিসগুলি উঠিয়ে ফিলিং-এ ইউজ করেছি। চিকেন হাত দিয়ে ছিঁড়ে ছিঁড়ে নিন। এবার চিকেনের সাথে অন্যান্য উপকরণ মিশিয়ে রাখুন। এই মিশ্রণটি সমান ৩ ভাগে ভাগ করে নিন।

পরোটা তৈরিঃ

ডো ফুলে উঠলে রুটি বেলার পিঁড়িতে নিয়ে হালকা একটু ময়ান দিয়ে তিন ভাগে ভাগ করে নিন। একেক ভাগ দিয়ে ছোটো রুটি বানিয়ে ভেতরে পুর দিয়ে মুখ বন্ধ করে নিন। এবার পরোটা বানিয়ে নিন।

মাঝারি আঁচে প্যান গরম করে তেল/বাটার ব্রাশ করে নিন। একটি পরোটা প্যানে দিয়ে উপরের দিকে তেল/বাটার ব্রাশ করে ঢাকনা দিয়ে দিন। নীচের দিক গোল্ডেন-ব্রাউন হয়ে গেলে উল্টিয়ে অন্যপাশ ভাজুন। মাঝে মাঝেই তেল ব্রাশ করে দিন। এক একটি পরোটা হতে ১০-১৫ মিনিট সময় লাগতে পারে।

** হয়ে গেলে ছুরি দিয়ে কেটে, সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।