সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Untitled 3.png

চকলেট জেব্রা কেকঃ দৃষ্টিনন্দন ও সুস্বাদু চকলেট জেব্রা কেকঃ

কেক খেতে কে না ভালোবাসে? ছোটো-বড়ো সবাই আমরা কেক খেতে ভালোবাসি। গতানুগতিক কেক তো বাজারেই কিনতে পাওয়া যায়। তাই, আপনার প্রিয়জনের জন্যে বানিয়ে দিন সুদৃশ্য চকলেট জেব্রা কেক। আপনার পরিবারের ছোটো-বড়ো সবাই-ই পছন্দ করবে এই কেক।

চকলেট জেব্রা কেকঃ

যা প্রয়োজনঃ

ময়দা-- ২ কাপ
বেকিং পাউডার-- ২ চা চামচ
গুঁড়া দুধ-- ১/৪ কাপ
কোকো পাউডার-- ২ টে চামচ
ডিম-- ৬টি
চিনি গুঁড়া-- ২-আড়াই কাপ
তেল/বাটার-- ২ কাপ
ভ্যানিলা এসেন্স-- ১ চা চামচ

যেভাবে করবেনঃ

ময়দা ও বেকিং পাউডার চালনি দিয়ে চেলে নিন। এই মিশ্রণটিতে গুঁড়া দুধ মিশিয়ে দুই ভাগ করে নিন। এক ভাগের সাথে কোকো পাউডার মিশিয়ে নিন।

-- ওভেন ১৬০ ডিগ্রি সে তাপমাত্রায় প্রি-হিট হতে দিন।

ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন। বড়ো একটি বাটিতে ডিমের সাদা অংশ নিয়ে বিটার দিয়ে বিট করে ফোম করে নিন। ফোমের সাথে একে একে এসেন্স, চিনি, কুসুম, বাটার দিয়ে আবার বিট করুন। সব বিট করা হলে এই মিশ্রণটিও দুই ভাগ করে নিন। এক ভাগের সাথে কোকো মেশানো ময়দার মিশ্রণ হাত দিয়ে মিশিয়ে নিন। অন্য ভাগের সাথে কোকো ছাড়া ময়দার মিশ্রণ মেশান। এবার কেকের মোল্ডে বাটার ব্রাশ করে প্রথমে একটু সাদা মিশ্রণ ঢালুন। সাদা মিশ্রণের উপরে একটু কোকোর মিশ্রণ ঢালুন। এইভাবে তিন-চার বার রিপিট করুন। ব্যাটার ঢালা হলে প্রি-হিট করা ওভেনে ১৬০ ডিগ্রি তাপমাত্রায় ৪০-৫০ মিনিট বেক করে নিন। সময় শেষ হলে একটি কাঠি অথবা টুথপিক কেকের মাঝখানে ঢুকিয়ে দেখে নিন। কাঠি পরিষ্কার বের হয়ে আসলে কেক হয়েছে, আর কাঠির গায়ে ব্যাটার লেগে থাকলে ভাববেন, কেক হয়নি। সেক্ষেত্রে আরো ৫-১০ মিনিট ওভেন চালু রাখুন।

** হয়ে গেলে কেক পুরোপুরি রুম টেম্পারেচারে আসলে সারভিং ডিশে উপুর করে বের করে নিন।

-- ছুরি দিয়ে টুকরো করে ক্রীম দিয়ে পরিবেশন করুন।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।